Monday, August 8, 2022
Homeবিজ্ঞান ও প্রযুক্তিঅল্পতেই স্মার্টফোন গরম হলে যা করবেন

অল্পতেই স্মার্টফোন গরম হলে যা করবেন

স্মার্টফোন সারাক্ষণের সঙ্গী আমাদের। ব্যবহারের সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হলো অল্পতেই স্মার্টফোন গরম হয়ে যাওয়া। শুধু অ্যান্ড্রয়েডই নয়, আইফোনেও একই সময়সা দেখা দেয়।

অ্যান্ড্রয়েড বা আইফোন অনেক কারণেই গরম হতে পারে। এর বড় একটি কারণ হচ্ছে ফোন ম্যালওয়ার দ্বারা ক্ষতিগ্রস্ত। বর্তমানে বিভিন্ন ধরনের ক্ষতিকারক ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড এবং আইফোনের ডিভাইজের ক্ষতি করে চলেছে।

চলুন জেনে নেওয়া যাক যে কারণে স্মার্টফোন অল্পতেই গরম হয়ে যায় এবং এর সমাধান-

ফোন গরম হয়ে যাওয়ার পেছনে ব্যাটারির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। কারণ ক্ষতিকর ম্যালওয়্যার ফোনের ব্যাটারির ক্ষতি করে। যদি দেখা যায় আচমকা ফোনের ব্যাটারি খুব কমে যাচ্ছে তাহলে সম্প্রতি ডাউনলোড করা অ্যাপ ডিলিট করে দিন। এরপর ফোন রিসেট করে নিন।

সবসময় স্মার্টফোনের আসল চার্জার ব্যবহার করুন। কমদামি চার্জারের কারণেও আপনার স্মার্টফোনে হিটিং ইস্যুর সৃষ্টি হতে পারে।

স্মার্টফোনের ব্রাইটনেস বেশি থাকলেও ফোন গরম হবার সম্ভাবনা থাকে। ব্রাইটনেস যত বেশি হবে, ব্যাটারির উপর চাপও তত বেশি হবে। এর ফলেই ফোনটি গরম হয়ে যাবে। ফোনের অটো ব্রাইটনেস অপশন অন রাখতে পারেন।

হোয়াটসঅ্যাপ, ই-মেইলে আসা অসংখ্য ছবি, ভিডিও বা গান জমে থাকে। এসব জমে থাকা ভিডিও, ছবিতে ফোন গরম হতে পারে। যে গুলোর প্রয়োজন নেই, সেগুলো ডিলিট করে দিন।

দীর্ঘক্ষণ ফোন ব্যবহার না করে মাঝে মাঝে বিরতি দিন। একসঙ্গে গান শোনা, গেম খেলেন অনেকে। এতেও ফোনে প্রেসার বেশি পড়ে। ফলে ফোন গরম হয়ে যেতে পারে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments