Wednesday, January 19, 2022
Homeবিশ্বসংবাদঅস্ট্রেলিয়ায় ইতিহাস গড়লেন দুই বাংলাদেশি নারী

অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়লেন দুই বাংলাদেশি নারী

অস্ট্রেলিয়ার ৬০ বছরের ইতিহাসে প্রথম দুজন বাংলাদেশি নারী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন। নির্বাচনে তাদের প্রতিদ্বন্দ্বী ছিলেন আরও দুজন বাংলাদেশি নারী। বিজয়ী প্রার্থীদের নাম- লেবার পার্টির সাবরিন ফারুকী ও লিবারেল পার্টির সাজেদা আক্তার সানজিদা।

করোনা মহামারিতে বিধিনিষেধের কারণে দুবার তারিখ পরিবর্তনের পর গত ৪ ডিসেম্বর দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যের ১২৪টি সিটি কাউন্সিল এলাকার নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ভোট দেন রাজ্যের ৫০ লাখের বেশি ভোটার। অস্ট্রেলিয়ায় সব নাগরিকের বাধ্যতামূলক ভোট দিতে হবে। অনুপস্থিত ভোটারের জন্য রয়েছে ৫৫ ডলার জরিমানা।

নির্বাচন পরিচালনায় সরকারের কোভিড-১৯ নিরাপদ পরিকল্পনার অংশ হিসাবে বাসিন্দাদের জন্য প্রাক-নির্বাচন ভোটিং ব্যবস্থা করা হয়েছিল। এ ব্যবস্থায় ভোটাররা নির্বাচনের আগেই গত ২২ নভেম্বর থেকে তাদের সুবিধা অনুযায়ী যে কোনো দিন ভোট দিতে পেরেছেন।

চলতি বছর মহামারির ঝুঁকিতে রাজ্য সরকার অগ্রিম ভোটের জন্য নাগরিকদের উৎসাহিত করেছে। এর অংশ হিসেবেই ছিল পোস্টাল ভোটিংয়ের ব্যবস্থাও।

এবারের রাজ্য কাউন্সিল নির্বাচনে প্রায় ৩০ জন বাংলাদেশি প্রতিদ্বন্দ্বিতা করেন। এদের মধ্যে পুনরায় নির্বাচিত হয়েছেন ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিল থেকে মাসুদ চৌধুরী এবং কাম্বারল্যান্ড থেকে সুমন সাহা। তারা দুজনই বর্তমান বিরোধী দল লেবার পার্টির মনোনীত প্রার্থী।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে রিজিওনাল কাউন্সিল ডাব্বো থেকে নির্বাচিত হয়েছেন শিবলি চৌধুরী।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments