Monday, August 8, 2022
Homeবিশ্বসংবাদইউরোপজুড়ে আতঙ্ক, ছড়াচ্ছে ওমিক্রন

ইউরোপজুড়ে আতঙ্ক, ছড়াচ্ছে ওমিক্রন

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে টালমাটাল পুরো ইউরোপ। যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যন্ডস, ফ্রান্স, ইতালি, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক- সবখানেই এ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন মানুষ।

ওমিক্রনের কারণে ইতোমধ্যে আফ্রিকার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সোমবার (২৯ নভেম্বর) থেকে আফ্রিকার সাত দেশের ফ্লাইট কার্যকর করেছে সংযুক্ত আরব আমিরাত। এ ছাড়া বিশ্বের প্রথম দেশ হিসেবে ইসরায়েলে বিদেশি প্রবেশ ঠেকাতে নিষেধাজ্ঞা আরোপ করে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউ ও সৌদি আরবও আফ্রিকার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে দেশটির প্রেসিডেন্ট দিশেহারা হয়ে পড়েছেন। বহির্বিশ্ব থেকে এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ক্রিল রামাফোসা। তিনি বলেন, বিভিন্ন দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা আফ্রিকার জন্য ‘এক প্রকার শাস্তি’। খবর ডয়চে ভেলে ও আল জাজিরার।

ওমিক্রন নিয়ে এখনও পর্যন্ত কোনো তথ্য জানা যায়নি। গবেষণা করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা
দ্রুত ছড়িয়ে পড়ায় বাড়ছে আতঙ্ক

ইউরোপে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন ওমিক্রন। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী গতকাল রবিবার নেদারল্যান্ডসে দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে আসা ১৩ জনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে। জার্মানি শনাক্ত হয়েছে তিন জনের দেহে। এ ছাড়া বাভারিয়ায় এতে আক্রান্ত হয়েছেন দুজন।

কিছুদিন আগে যুক্তরাজ্য জানিয়েছিল, তাদের দেশে কয়েকজন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। সে কারণে সিদ্ধান্ত নেয়া হয়েছিল এখন দোকান কিংবা যানবাহনে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। একই সঙ্গে আগামীকাল মঙ্গলবার থেকে নতুন আগতদের করোনা পরীক্ষা করা হবে। যাদের করোনা পজিটিভ আসবে তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে।

এবার চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ইতালি ও ফ্রান্সও ওমিক্রনে আক্রান্ত মিলেছে বলে জানিয়েছে। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ আফ্রিকা থেকে আসা আট জন ওমিক্রন ভাইরাসে আক্রান্ত।

জার্মান প্রেসিডেন্ট ফ্র্যাংক-ওয়াল্টার স্ট্রেইনমেয়ার বলেন, এ পরিস্থিতি সাধারণ মানুষ যেন সতর্ক থাকেন। না হলে আবার লকডাউনের সম্মুখীন হতে হবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments