Monday, August 8, 2022
Homeবিশ্বসংবাদইরাকি বংশোদ্ভূত নাদিম জাহাবি ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী

ইরাকি বংশোদ্ভূত নাদিম জাহাবি ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী

ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ইরাকি বংশোদ্ভূত ৫৫ বছরের নাদিম জাহাবি। ঋষি সুনাক অর্থমন্ত্রীর পদ থেকে আচমকা পদত্যাগের ঘোষণা দেওয়ার পর মঙ্গলবার (৫ জুন) নাদিম জাহাবিকে ওই পদে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

এর আগে নাদিম জাহাবি যুক্তরাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন। রানি দ্বিতীয় এলিজাবেথ অর্থমন্ত্রী হিসেবে তার নিয়োগ অনুমোদন দিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর রয়টার্স।

এদিকে নাদিম জাহাবি অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় শিক্ষামন্ত্রীর পদ খালি হয়। সেই পদে নিজের অনুগত মিশেল ডোনেলানকে নিয়োগ দিয়েছেন বরিস জনসন।

কুর্দি পরিবারের সদস্য নাদিম জাহাবি প্রখ্যাত জরিপ প্রতিষ্ঠান ইউগভের সহপ্রতিষ্ঠাতা। তিনি শৈশবে পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে এসেছিলেন। কিন্তু সে সময় তার পরিবারের সদস্যরা ইংরেজি জানতেন না। তা সত্ত্বেও পরে যুক্তরাজ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

নাদিম জাহাবি ২০১০ সালে প্রথম এমপি নির্বাচিত হন। এর আগে তিনি লন্ডনে কনজারভেটিভ পার্টির স্থানীয় রাজনীতিতে সক্রিয় ছিলেন। করোনা মহামারিকালে যুক্তরাজ্যে টিকাদান কর্মসূচি বেশ দক্ষতার সঙ্গে সামাল দেন এবং ব্যাপকভাবে প্রশংসিত হন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments