Monday, August 8, 2022
Homeজাতীয়এমপিওভুক্ত হচ্ছে ২,৬১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

এমপিওভুক্ত হচ্ছে ২,৬১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

ঈদের আগে শিক্ষকদের জন্য আসলো বিরাট সুখবর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৬১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হচ্ছে এ বছর ।

বুধবার (৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছেন।

চলতি বছরের মে মাসে বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার তালিকা চূড়ান্ত করে তা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়।

সে সময় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন বলেছিলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা আমরা ইতোমধ্যে চূড়ান্ত করেছি। সেটি শিক্ষামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এরপর তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন হয়ে আসার পরই ঘোষণা দেয়া হবে।

কবে নাগাদ ঘোষণা আসতে পারে, এমন প্রশ্নে তিনি বলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যাচাই-বাছাই সংক্রান্ত যাবতীয় কাজ আমরা সম্পন্ন করেছি। এখন কবে ঘোষণা দেয়া হবে তা নীতিনির্ধারকদের সিদ্ধান্ত।

নতুন করে কতটি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে, সে প্রশ্নের জবাব দিতে রাজি হননি ফৌজিয়া। তিনি বলেছিলেন, এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাইয়ে গত বছরের ৭ নভেম্বর ৯ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটিকে সহায়তা করতে চার সদস্যের একটি উপকমিটিও গঠন করা হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments