Thursday, July 7, 2022
Homeধর্মরাজশাহীতে সর্বনিম্ন ফিতরা ৭০, সর্বোচ্চ ২৩১০ টাকা

রাজশাহীতে সর্বনিম্ন ফিতরা ৭০, সর্বোচ্চ ২৩১০ টাকা

রাজশাহীতে সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বোচ্চ নির্ধারণ করা হয়েছে- ২ হাজার ৩১০ টাকা।রাজশাহী ও এর আশপাশের এলাকার জন্য চলতি বছর জনপ্রতি এই ফিতরা নির্ধারণ করা হয়েছে।  

প্রত্যেকে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী এই নির্ধারিত সর্বনিম্ন ও সর্বোচ্চ টাকায় ফিতরা আদায় করতে পারবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক মাওলানা তৈয়বুর রহমান নিজামী বুধবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন- রাজশাহীর জামেয়া ইসলামিয়া শাহ মখদুম মাদ্রাসায় বিভিন্ন মসজিদের ইমাম, মুফতি, মুহাদ্দিস ও ওলামায়ে কেরামের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। তার সভাপতিত্বেই ওই সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে চলতি বছরের জন্য বাজারমূল্য ধরে ৪২ টাকা কেজি দরে ১ কেজি ৬৫০ গ্রাম গমের হিসাবে সর্বনিম্ন ৭০ টাকায় জনপ্রতি ফিতরা আদায় করা যাবে। এছাড়া ৩ কেজি ৩০০ গ্রাম যব, খেজুর, কিসমিস বা পনিরের মূল্য ধরেও ফিতরা আদায় করা যাবে।  

বাজারে এখন যবের দর ৬০ টাকা কেজি। সেই হিসাবে ২০০ টাকা, ৩০০ টাকা কেজি দরে খেঁজুরের হিসাবে ৯৯০ টাকা, ৩৫০ টাকা কেজি দরে কিসমিস হিসাবে ১ হাজার ১৫৫ টাকা এবং ৭০০ টাকা কেজি দরে পনিরের হিসাবে ২ হাজার ৩১০ টাকায় জনপ্রতি ফিতরা আদায় করা যাবে।

সবার জন্য সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ টাকায় ফিতরা আদায় করাই মুস্তাহাব। তবে কারো সামর্থ্য না থাকলে সর্বনিম্ন নির্ধারিত টাকায়ও ফিতরা আদায় হয়ে যাবে বলেও উল্লেখ করেন মাওলানা তৈয়বুর রহমান।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments