Wednesday, January 19, 2022
Homeঅর্থনীতিরাশিয়ায় রপ্তানি আরও বাড়াতে চায় বাংলাদেশ

রাশিয়ায় রপ্তানি আরও বাড়াতে চায় বাংলাদেশ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রাশিয়া বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। দুই দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘ দিনের। রাশিয়া বাংলাদেশের উন্নয়ন সহযোগী। রাশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের অনেক সুযোগ আছে। ডাবল ট্যাক্সেশন ও ব্যাংকিং চ্যানেলের জটিলতা দূর হলে দুই দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারিত হবে।

সোমবার (৬ ডিসেম্বর) সচিবালয়ে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেনটিভিচ মানটিটস্কাইয়ের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রাশিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। রাশিয়ায় পণ্য রপ্তানি বাড়াতে চায় বাংলাদেশ।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির কাজ দ্রুত এগিয়ে চলছে। বেশিরভাগ অঞ্চলের কাজ এখন শেষ পর্যায়ে। পৃথিবীর অনেক দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এগুলোতে বিনিয়োগ করেছেন, অনেক প্রতিষ্ঠান বিনিয়োগের আগ্রহ প্রকাশ করছেন। বাংলাদেশ সরকার দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বিভিন্ন আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিয়েছে।

চলমান করোনা পরিস্থিতিতেও গত ২০২০-২০২১ অর্থ বছরে বাংলাদেশ রাশিয়ার বাজারে রপ্তানি করেছে ৬৬৫ মিলিয়ন ডলার মূল্যের পণ্য একই সময়ে আমদানি করেছে ৪৬৬ মিলিয়ন ডলার মূল্যের পণ্য। বাণিজ্য ক্ষেত্রে চলমান জটিলতা দূর হলে বাংলাদেশের তৈরি পণ্য রাশিয়ায় আরও বেশি রপ্তানি করা যাবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments